ঈদুল আযহার সম্ভাব্য তারিখ প্রকাশ

শেয়ার করুণ

সদ্যই শেষ হলো পবিত্র ঈদুল ফিতর। এই ঈদের আমেজ থাকতে থাকতে শুরু হয়েছে ঈদুল আজহার দিন গণনা। এরই মধ্যে কোরবানির ঈদের দিন তারিখ ঘোষণা করেছেন জ্যোতির্বিদরা।

জ্যোতির্বিজ্ঞানের গণনা অনুসারে, আগামী ২৮ জুন ঈদুল আজহা হতে পারে। ২৭ জুন আরাফাতের দিন পালিত হবে বলে আশা করা হচ্ছে। যদিও চাঁদ দেখার উপরই পুরোটা নির্ভর করছে।

ঈদুল আজহা বিশ্ব মুসলিম সম্প্রদায়ের অন্যতম বড় ধর্মীয় উৎসব। শুধু উৎসবই না, এটা ত্যাগের ইবাদতও বটে। ঈদুল আজহার সময় বিশ্বব্যাপী মুসলমানরাক প্রার্থনার পর পশু কোরবানি দেয়। আর সেই গোশত ভাগাভাগি করে নেয়। এই কোরবানির সঙ্গে ইসলামের ঐতিহাসিক ঘটনা জড়িত রয়েছে।

হযরত ইবরাহিম (আ.) ও হযরত ইসমাঈল (আ.) এর কোরবানির দৃষ্টান্তকে বারবার স্মরণ করতেই কোরবানির ঈদের ব্যবস্থা করেছেন আল্লাহ তায়ালা। এ ছাড়া আরাফাতের দিন হজ পালনকারী মুসলমান তীর্থযাত্রীরা মক্কার বাইরে অবস্থিত আরাফাতের সমভূমিতে জড়ো হন। হজ্জের আনুষ্ঠানিকতা শেষ হয় ঈদের দিন।

বিভিন্ন দেশে চাঁদ দেখা কমিটি অথবা নির্ধারিত কর্তৃপক্ষ হজ ও ঈদুল আজহার আগের দিনগুলোতে আনুষ্ঠানিক ঘোষণা দেয়। তাই জ্যোতির্বিদদের দেওয়া দিন-তারিখ নির্ধারিতভাবে প্রয়োজন নাও হতে পারে।

নিউজটি শেয়ার করুণ