টিকটক ব্যবহার করলে দিতে হবে ফি

শেয়ার করুণ

 

স্নাপচ্যাট ও এক্সের (টুইটার) পর এবার ভিডিও শেয়ারি প্ল্যাটফর্ম টিকটকের ব্যবহারকারীদের ওপরও আরোপ করা হচ্ছে ফি। বাড়তি আয়ের জন্য প্ল্যাটফর্মটি বিজ্ঞাপনমুক্ত নতুন সাবস্ক্রিপশনের পরিকল্পনা নিয়েছে বলে টেকক্রাঞ্চ এক প্রতিবেদনে জানিয়েছে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট অ্যানড্রয়েড অথরিটির প্রতিবেদন অনুযায়ী, টিকটক অ্যাপের একটি কোডে সাবস্ক্রিপশন প্ল্যান পরীক্ষা–নিরীক্ষা শুরু করবে। এই সাবস্ক্রিপশন ফি হবে ৪ দশমিক ৯৯ ডলার। তবে বিজ্ঞাপনমুক্ত ফিচার ছাড়া আর কোনো সুবিধা সাবস্ক্রিপশনের মাধ্যমে পাওয়া যাবে কিনা তা এখনো স্পষ্ট নয়।

টিকটক টেকক্রাঞ্চের প্রতিবেদককে নিশ্চিত করে বলে, এই পরিকল্পনাটি এখনো পরীক্ষা–নিরীক্ষা পর্যায়ে রয়েছে। যুক্তরাষ্ট্রের বাইরে ছোট আকারে ইংরেজি ভাষা–ভাষীদের ওপর এই পরীক্ষা শুরু করা হয়েছে।

টিকটক বিজ্ঞাপন থেকে সবচেয়ে বেশি আয় করে। এই সাবস্ক্রিপশনের আওতায় শুধুমাত্র টিকটিকের বিজ্ঞাপনই থাকবে। ইনফ্লুয়েন্সারদের মার্কেটিং বা ক্যাম্পেইন এর আওতায় পড়বে না।

মার্কেট গবেষণা কোম্পানি কাউয়েন এক প্রতিবেদনে বলেছে, বিজ্ঞাপনদাতাদের ৬০ শতাংশ স্বল্প দৈর্ঘ্য ভিডিওয়র প্ল্যাটফর্ম হিসেবে টিকটককে পছন্দ করে। স্ট্যান্ডার্ড মিডিয়া ইনডেক্স প্রতিবেদন অনুসারে, নভেম্বর পর্যন্ত টিকটকের মূল কোম্পানি বাইটড্যান্স সামাজিক যোগাযোগ মাধ্যমে খরচ ১১ শতাংশে পৌঁছুছে। এ ধরণের খরচের মধ্যে শীর্ষে রয়েছে পেপসি, ডোর ড্যাশ, অ্যামাজন ও অ্যাপলের মত কোম্পানি।

এবছরের শুরুতে ‘শপ’ ফিচার চালু করে টিকটক, যা ব্যবহারকারীর পাশাপাশি কনটেন্ট ক্রিয়েটর ও ব্যবসায়ীদের জন্যও নতুন নতুন সুবিধা নিয়ে এসেছে। এই ফিচারের মধ্যে ক্রিয়েটর ও ব্যবসায়ীদের অ্যাফিলিয়েটেড ভিডিও সরাসরি ব্যবহারকারীর ফিডে শেয়ার করা যাবে।

নিউজটি শেয়ার করুণ