ভিসা ছাড়াই বাংলাদেশীদের ওমরাহ করার সুযোগ

শেয়ার করুণ

 

বাংলাদেশ থেকে ভিসা না নিয়ে গিয়েও সৌদি আরবে চারদিন থাকতে পারবেন বাংলাদেশি পাসপোর্টধারীরা, করতে পারবেন ওমরাহ। এই সুবিধা পেতে সৌদি আরবের যে কোনো এয়ারলাইন্সের ট্রানজিটের যাত্রী হিসেবে যেতে হবে দেশটিতে। এ ছাড়া যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও ইউরোপের শেনজেন ভিসা থাকলে দেশটিতে ট্রানজিটেও ভিসা ছাড়া চারদিন অবস্থান করতে পারবেন যেকোনো বাংলাদেশের নাগরিক।

 

আজ মঙ্গলবার (৩ অক্টোবর) সৌদি দূতাবাসে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা জানান ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত ইসা বিন ইউসুফ আল-দুহাইলান।

বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে সৌদি ভলান্টিয়ার প্রোগ্রাম ‘ইবসার’ উদ্বোধন উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সৌদি আরবে ২৭ লাখের বেশি বাংলাদেশি প্রবাসী। যাদের মধ্যে শ্রমিক, ব্যবসায়ী, চাকরিজীবী সবধরনের মানুষই রয়েছেন। এ ছাড়া মুসলিম উম্মাহর পবিত্র ভূমিতে প্রতিবছর লাখ লাখ বাংলাদেশি যান হজ ও ওমরাহ পালন করতে।

ভিসা ছাড়াই ওমরাহ করার সুযোগ পাবেন বাংলাদেশিরা
জুমার নামাজের গুরুত্ব ও ফজিলত
তবে ভিসা জটিলতার কারণে হজ ও ওমরাহ পালনের স্বপ্নপূরণ হয় না অনেকেরই। অভিযোগ রয়েছে, ভিসা প্রদানের ক্ষেত্রে এজেন্টদের অতিরিক্ত অর্থ হাতিয়ে নেয়ারও।

এক প্রশ্নের উত্তরে সৌদি রাষ্ট্রদূত বলেন, সৌদি অভিবাসীকর্মীদের ভিসা ফি নেয়া হয় না। তবে স্মার্টকার্ড আগে দিলে ৯০ শতাংশ সমস্যার সমাধান হবে। এ ছাড়া বাংলাদেশি কর্মীদের ভিসা প্রক্রিয়াকরণের সব ধরনের ব্যয় নিয়োগকর্তারা বহন করার কথা থাকলেও দালালসহ নানা চক্রের কারণে হয়রানিসহ অর্থের অপচয় হচ্ছে।

এদিকে আগামী বছর সৌদির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান বাংলাদেশে সফর করবেন। এর মাধ্যমে বাংলাদেশ ও সৌদি আরবের সম্পর্ক অনন্য উচ্চতা পাবে বলে মনে করেন রাষ্ট্রদূত। সৌদি আরবের কিং সালমান দাতব্য সংস্থার উদ্যোগে এ বছর ৩০ হাজার শিক্ষার্থীকে বিনামূল্যে চোখের চিকিৎসা দেয়া হবে।

নিউজটি শেয়ার করুণ