হামাসের হামলায় ৬০০ ইসরায়েলি নিহত

শেয়ার করুণ

শনিবার ভোরের দিকে ইসরায়েলের দক্ষিণাঞ্চলে আকস্মিকভাবে রকেট হামলা শুরু করে হামাস
অবরুদ্ধ গাজা উপত্যকার ক্ষমতাসীন শাসকগোষ্ঠী হামাসের সবচেয়ে রক্তক্ষয়ী হামলায় ইসরায়েলিদের প্রাণহানির সংখ্যা ৬০০ ছাড়িয়ে গেছে। ২৪ ঘণ্টার বেশি সময় ধরে চলা হামাসের এই হামলায় আহত হয়েছেন আরও দুই হাজারের বেশি ইসরায়েলি। রোববার ইসরায়েলের গণমাধ্যমের খবরে হতাহতের এই তথ্য জানানো হয়েছে।

টাইমস অব ইসরায়েলের প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলি সীমান্ত সম্প্রদায়ের ওপর হামাসের হামলায় রোববার মৃতের সংখ্যা ৬০০ ছাড়িয়েছে।

হামাসের হামলায় নিহতদের সরিয়ে নেওয়ার কাজে ইসরায়েলি বাহিনীকে সহায়তা করছে ইসরায়েলের স্বেচ্ছাসেবী গোষ্ঠী জাকা। এই গোষ্ঠীর একজন মুখপাত্র হেব্রু ভাষার গণমাধ্যমকে বলেছেন, এখন পর্যন্ত ৬ শতাধিক ইসরায়েলি নিহত হয়েছেন।

হামাসের বন্দুকধারীদের সাথে ইসরায়েলি সামরিক বাহিনীর চলমান যুদ্ধের মাঝেই মরদেহ পাওয়া যাচ্ছে বলে জানিয়েছে জাকা। এদিকে, হামাসের হামলা তীব্র হওয়ায় গাজা উপত্যকা লাগোয়া ইসরায়েলি ভূখণ্ড থেকে নিজ নাগরিকদের সরিয়ে নেওয়ার কাজ শুরু করেছে ইসরায়েল।

ইসরায়েলের সম্প্রচার মাধ্যম কান, চ্যানেল-১২, ইংরেজি দৈনিক হারেৎজ এবং টাইমস অব ইসরায়েল হামাসের হামলায় ইসরায়েলিদের হতাহতের এই তথ্য নিশ্চিত করেছে। তবে ইসরায়েলি কর্তৃপক্ষ এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে মৃত্যুর এই সংখ্যা নিশ্চিত করেনি।

এদিকে, ফিলিস্তিনের কর্মকর্তারা বলেছেন, গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় তিন শতাধিক ফিলিস্তিনি নিহত হয়েছেন। শনিবার ভোরের দিকে লড়াই শুরু হওয়ার পর ইসরায়েলের পাল্টা হামলায় প্রাণহানির এই ঘটনা ঘটেছে।

শনিবার ভোরের দিকে ইসরায়েলের দক্ষিণাঞ্চলে আকস্মিকভাবে রকেট হামলা শুরু করে হামাস। এরপর হামাসের শত শত যোদ্ধা স্থল, আকাশ ও সমুদ্রপথে ইসরায়েলি ভূখণ্ডে ঢুকে পড়ে বিভিন্ন স্থাপনায় হামলা চালায়।

নিউজটি শেয়ার করুণ