বাবা-মায়ের অনুমতি ছাড়া অ্যাপ ডাউনলোড করতে পারবে না সন্তানরা

শেয়ার করুণ

বাবা-মায়ের অনুমতি ছাড়া অ্যাপ ডাউনলোড করতে পারবে না সন্তানরা
এখন চাইলেই অপ্রাপ্তবয়স্করা গুগল প্লে স্টোরের অ্যাপ ডাউনলোড করতে পারবে না। অভিভাবকের অনুমতি চাইবে গুগল। বর্তমানে সব বয়সী ছেলেমেয়েদের হাতেই ফোন তুলে দিচ্ছেন বাবা-মায়েরা। করোনাকালীন অনলাইন ক্লাসের জন্য ফোন হাতে দিয়েছিলেন কিন্তু এখন আর সেই অভ্যাস কাটাতে পারছেন না।

সন্তানরা অনেক সময় বাবা-মায়ের অগোচরেই গেম খেলছে রাত জেগে কিংবা সোশ্যাল মিডিয়ায় স্ক্রোল করে কাটাচ্ছে সময়। মাঝে মাঝে তরুণ ও কিশোরদের অধিকাংশ গেম ছাড়াও নানা ট্রেন্ডিং পেইড ইন-অ্যাপ কনটেন্ট ডাউনলোড করতে মরিয়া হয়ে থাকে। এসব অপ্রয়োজনীয় ও ট্রেন্ডিং কনটেন্ট অ্যাপ কেনাকাটা বন্ধ করতে গুগলে যুক্ত হয়েছে ‘পারচেস রিকোয়েস্ট’ ফিচারটি।

এই ফিচার চালু করলে সন্তানরা অ্যাপ থেকে কোনো কিছু কেনার আবেদন করলে সে বিষয়ে অভিভাবকদের জানানো হবে। মূলত অভিভাবকদের অনুমতি গ্রহণের জন্যই এমন ফিচারের উদ্যোগ। যারা গুগল অ্যাকাউন্টে ফ্যামিলি পেমেন্ট সেটআপ করেনি, তাদের জন্য ফিচারটি বেশি সহায়ক। প্লে স্টোর থেকে অতিরিক্ত কেনাকাটার জন্য অভিভাবকদের ক্রেডিট কার্ড বিল যুক্ত হয়, তা কমাতেই এই উদ্যোগ।

জেনে নিন কীভাবে এই ফিচার চালু করবেন-

গুগল প্লে অ্যাপ খুলুন।
উপরে ডানদিকে প্রোফাইল পিকচারে ক্লিক করুন তারপর সেটিংসে যান
সেখান থেকে ‘ফ্যামিলি’ ক্লিক করুন ও তারপর ভিউ ফ্যামিলি মেমবারস ক্লিক করুন।
পরিবারের ওই সদস্যের নাম সিলেক্ট করুন তারপর ‘পারচেস রিকোয়েস্ট’ ক্লিক করুন। কোন ‘পারচেস অ্যাপরুভাল’ দেবেন, তা সিলেক্ট করুন।

নিউজটি শেয়ার করুণ